আমাদের নিরব অশ্রু কেউই দেখে না কবু
ওরা বলে ‌‌'' তোমরা কেউই আইন মান না''
আসলে ওরা আইনের চুনি পুটিও জানে না,
শুধু ধম্বের বড়াই আর বিলাসীতা
ব্যবহারে তুরুকের তাস!
ন-বইকি তাদের আছেই বা কি?
তাদের অর্থ, আমাদের সরলতা;
তাদের হিংস্রতা, আমাদের নমনিয়তা;
আরো আরো অত্যাচার তবু-
আমাদের নিরব অশ্রু কেউই দেখে না কবু।
ওরা ভাষা-ভাষীতে এক, নাকে নাক মিল,
মুখের জবানে ''গুল, গুল'' তাদের চোখে
আমাদের সব মিথ্যা-বানোয়াট আর ভুল,
আরও আরও অত্যাচার-অপ্রবাদ তবু
আমাদের নিরব অশ্রু কেউই দেখে না কবু।