সেদিন তোমায় ভালবাসার কথা
ব্যক্ত করতে চেয়েছি-
তুমি এড়িয়ে গেলে।
কিন্তু আজ সেই সময় নেই,
নেই সময় স্বপ্ন সাজাতে গল্প করার,
হাতে হাত রেখে চাঁদ দেখার অভিনয়ে
রাত জেগে ঘুম নষ্ট করার।
আজ আমি শুনতে পাই চারদিকে বরুদের গন্ধ,
গুলির শব্দে আমার হৃদয় কেঁপে উঠে বার বার,
চোখের সামনে ক্ষত-বিক্ষত রক্তাক্ত হয়ে-
পড়ে থাকতে দেখি অগণিত যুবকের লাশ।
একি শ্লোগান বন্ধের নতুন কৌশল!
নাকি অত্যাচারীদের শক্তি প্রদর্শন বলতে পার!
তুমিই বল তবে আজ কি তোমায়
ভালবাসার কথা বলে সময় নষ্ট করতে পারি?
বিদায় দাও আমি যাচ্ছি মিছিলে!
যারা আজ ঘুমিয়ে আছে-
ভাইয়ের রক্তের দাবি যাদের-
এখনও জাগাতে পারেনি,
আমি তাদের জাগাতে যাচ্ছি!
আমি মিছিলে যাচ্ছি!
তোমার ভালবাসা খুঁজে নিয়ো-
যদি মিছিলের অগ্রভাগে
শ্লোগানের ধ্বনি তোমার কর্ণপাত হয়!
যদি হত্যাকারীর বুলেট লেগে ক্ষত বিক্ষত-
শরীর আমার মাটিতে লুটিয়ে পড়ে
তুমি খুঁজে নিয়ো তোমার ভালাবাসা
আমার নিথর দেহ স্পর্শে।