একটি কবিতা লিখতে ইচ্ছে করে
খুব বেশি দুঃখের আর কষ্টের;
একবার চিৎকার করে বলতে ইচ্ছে করে
কেউ কথা রাখে না।
এক বুক আশা নিয়ে রওনা হওয়া সেই আমি
ফলাফল শূণ্য হাতে ঘরে ফেরা,
মরুভূমির মরিচিকা আজ চারপাশে
খর-রৌদে তৃষ্ণার কাকের মত ছুটে চলা আমার;
কোথাও কোন শান্তি নেই,
নেই একটু স্বস্তির নিয়ে দেহ গোঁজার ঠাঁই।
খুব বেশিই আজ জানতে ইচ্ছে হয়
কারা ভাল আছে, কারা আশা নিয়ে বুক বাঁধে?
না হয় আমি ক্লান্তি নিয়েই শান্ত হলাম,
আওয়াজে ধ্বনি নেই গলায়,
হলো না আর নতুন কবিতা লিখা!
তবে কি শান্তি সত্যিই আসবে!
নাকি শান্তির খোঁজে দিন-রাত এক করে আমায়
দূর থেকে দূরান্তে হেঁটে যেতে হবে?