কপলের লাল টিপ
রং দিকে আঁকা
খয়েরি ঠোঁট;
নাকে সোনার ফুল
আর কানে-
পাথরের কারু করা
শৈল্পিক দুল।


আমি ব্যাকুল, হিয়ায় জাগে-
জাগে ওহে প্রিয়তম
তোমার তরে প্রেম,
সৃষ্টির মোহে আমি
কি দিবো এমন
নাও দিলাম তোমায়  
একগুচ্ছো বকুল।


গলায় পুতির মালা
হাতে সাদা আর
খয়েরি কাকন;
আমি মরিবো-
মরিবো এ রূপে পুড়ে
যত দেখি ওহে
বাড়ে হৃদে যাতন।


মেহেদীর রঙে
লাল করা হাত;
মায়ায় ভরা আঁখি দেখে
আমি কুপোকাত,
ছুঁয়ে দিতে চায় মন
যাক তবে যাক
যত কুল জাত।


জড়িয়ে গায়ে
সাদা-লালের শাড়ি,
হলে না হয় একটু বৈশাখী;
বৈশাখ এনে দিলো
আমায় বৈশাখী,
রূপ দেখে চোখের সাথে
করবো না আর আড়ি।