যতই তারে ভালবাসা দিই
সে দেয় শুধু হানা,
তার দুর্গে বাস যে কিবা
নীতি নেই কিছু জানা!
রাজ্য তাহার, নীতিও তাহার
সব প্রজারই জানা,
সব দেখেও, দেখেনা কেউ
যেন সবাই কানা!
মুক্ত-স্বাধীন কাগজে কলমে
নেই এর ফলাফল;
প্রজারা কিন্তু ঠিকই বুঝে
রাজার যত ছলাকল।
নিত্যদিনি যতই মোদের
ঝরাও অশ্রু জ্বল
হিম্মত তব বাড়ছে আরো
বাড়ছে বাহু বল।