- মাত্রা ছাড়াই যার চাওয়া থেকে যায়
ভালবাসা দিলে তারে বেশি হয় যায়;
আমি তারে বলি যত থাকো সীমানায়
বাধা ঠেলে বাড়ায় পা দূর আঙ্গিনায়।


- হতাশা তোমার ঠেকেছে ঘরে
ক্রমশ গতি বাড়বে পরে;
এখনও সময় আছে
সামলাও; সামলাও।


- বলিস নে আর
তারে সুধাই কত বার,
আমার চাওয়া-পাওয়া বুঝনা তুমি!
তবে স্বাদ মিটাও কার?


- ঘরে পাখি উড়বে বনে
শান্তি কি পাচ্ছিস মনে?
আমি বুঝি, বুঝি তোর জ্বালা
ছলনা জাল পেতেছে কারা?


- এত কিছু কিবা তোরে কই,
যন্ত্রণা বুকে করেছে বেশ ঠাঁই
বেদনার নৌকায় দিবা-রাতি শুধু
একলাই বৈঠা বাই।


- হুঁ, সত্য বলি, নতুন যদি ফন্দি-ফিকির
মনে তার করে বাস,
সব নিয়ে তোর করে যাবে বলি
বিশাল সর্বনাশ।