ভেবোনা চলাচল সদা অলক্ষ্যে আমার;
সবি দেখি, গুণতে থাকি একে একে
প্রতি কদম তোমার;
ছোট ছোট শব্দে সামনে এগিয়ে যাওয়া
কখনও ভয়ে, স্তব্ধ ভঙ্গিতে দাঁড়িয়ে থাকা!
অতি সহজেই সে সব আঁচ করতে পারি।
অহেতু তবু অপরাধ খুঁজিনা,
বাধা! বাধাও দেবো না,
জানতে চাইবো না কবু
কোন ঘাটে ঠাঁই আর কোন হাতে নাটাই ?
ধরা দিও চোখে নিষ্পাপ হয়ে;
শুদ্ধ হও, সুখ পাবে বলি,
শেষে দেখবে ফের
হাতে হাত রেখেই চলি।