তোমরা কি তবে ভুলে গেছো সেদিনের কথা ?
হৃদয় হতে বাজে কি সুর
শোক আর প্রিয়জন হারা ব্যথা !


তোমরা কি তবে ভুলে গেছো সেদিনের কথা ?
চোখে সামনে হামাগুড়ি দিয়েও রেহায় পাইনি সে
বাঁচার আকুতি বারে বারে করেছি যে!


তোমরা কি তবে দেখোনি সেদিন নির্মম অত্যাচার ?
রক্তাক্ত শরীর নিথর হলো, থেমে গেলো প্রাণ
সে সব কিসের ছিল ক্যালচার ?


তোমরা কি তবে দেখোনি সেদিন নির্মম অত্যাচার ?
নির্মম কত নির্মম হয় মানুষের চিত্ত!
ঘুমিয়ে কি তোমরা ? আজও ডাক দিয়ে বলে শহীদের রক্ত!