আর হয়তো নেই বেশি দিন
মৃত্যুর ঘন্টা বেজে উঠার !
সেদিন হয়তো রক্তের দাগ বা
রক্তের বিজয় বলে কেউ
করবে না চিৎকার!


শুনবে না কেউ কারও আহাজারি
কাঁদবে বাতাস ভাব ধরে ভারি!
স্ব-স্ব স্বজনের লাশ নিয়ে কেউ
করতে দিবে না খেলা
কারণ সেথায় হবে আবার নতুন লাশের মেলা!


ছন্দ হারা হয়ে কি পথিক ফের চলতে হবে
ধ্যান মাঝে যাচি সদা শান্তি আসবে কবে!
উড়বে যখন আকাশ ভরা মানুষ খেকো পাখি
জীবনের সাথে শান্তি তখন দেবেই কি তত ফাঁকি
জনে জনে মিলে এসো তবে আজ শূন্যে চোখ রাখি!