যদি না ফিরে আসি
কেঁদে চোখ ভেজানো নয়,
নয় পথ চেয়ে সময় নষ্ট
মূল্য দিও সময় ঘড়ি আর জলের!


এ যাত্রা যে ফিরে আসার জন্য নয়
নেই ভয়, নেই সংশয়;
সন্ধ্যা, রাত বা গভীর অন্ধকারে একলা একা
শূণ্য ঘরে বসে করো ভয় কে জয়।


সত্যি বলছি, এ যে অনির্দ্দিষ্ট কালের যাত্রা
ফিরে দেখার সুযোগ হারিয়ে অন্ধকারে,
ফাঁকা রাস্তা, কখনও বা গহীণ জঙ্গল
ফিরে না আসাই এখন মঙ্গল।