বন্ধু,
চোখ থেকেও তোমরা যারা অন্ধের মতো চলো
মন্দ কথার ফুলঝুরিতে নিজের গালটি ভরো;
সস্তা মতের পথে হেটে বাড়ছে কিন্তু বোঝা
হারিয়ে সময়, সঠিক পথে ফেরা কি এত সোজা ?


ভারি চিন্তায় মস্তক যত করছে তোমার কাজ
তাকিয়ে দেখো ফল শূণ্য হারিয়ে যাচ্ছে তাজ;
বলবে ডেকে পাড়ার ছেলে, ‌' এ কি তোমার কর্ম ? '
রাজনীতিতে পায় দিয়ে আজ হারাতে বসেছো ধর্ম!


মঙ্গল চান জননী তোমার, পিতাও চান ভাল;
শ্রদ্ধা ভুলে, পবিত্রতায় ঠাঁই হচ্ছে কালো ?
জ্ঞান তোমার, ভাবনা তোমার, ভাবতে হবে তোমায়
নিরীহ প্রাণ নেবে কত আর তোমার হাত বোমায় !