একুশ মানে ভাই হারানো
প্রভাতফেরির গান,
‘রাষ্ট্র ভাষা বাংলা চাই’
মুখে মুখে শ্লোগান।


একুশ মানে সংঘবদ্ধ
ছাত্র পরিষদ,
বুলেটে বুলেটে ঝাঁজরা হওয়া
রক্তাক্ত রাজপথ।


একুশ মানে স্বপ্ন দেখা
নব সকালের ফাগুন,
রক্ষা করতে বাংলা ভাষা
শরীরে জ্বলা আগুন।


আমার ভাইয়ের রক্তে রাঙানো
অমর একুশের গান,
মাতৃভাষা বাংলাই হলো
শহীদেরা অম্লান।