আমি ভুলে গেছি গাঁয়ের সুবাস, ভুলেছি ধানের ক্ষেত,
ভুলে গেছি আমি রাখালের সুর, ভুলেছি হংস; শ্বেত
আমি ভুলে গেছি পাখির কূজন, ভুলেছি গোধূলি বেলা,
ভুলে গেছি আমি লেখাপড়া ফেলে খেলা আর শুধু খেলা!


শুধু মনে পড়ে জ্ঞানের ভান্ড, লেখাপড়া, পড়ালেখা
নতুন পুরনো পড়াগুলো যত নিরুপায়ে হায় শেখা!
মনে পড়ে শুধু ল্যাব ক্লাস আর রুটিন মাফিক লেকচার
চোখ বলে নোট করে নিতে হবে, মন বলে প্লীজ ব্রেকস্যার!


আমি ভুলে গেছি শিশিরবিন্দু, ভুলেছি পাখির ছানা
ভুলে গেছি আমি মুক্তসাঁতার, ভুলেছি কচুরিপানা।
আমি ভুলে গেছি জ্যোত্স্নারাত্রি, ভুলেছি মেঘের ভেলা
ভুলে গেছি আমি পৌষপার্বণ, ভুলেছি বোশেখ মেলা!


শুধু মনে পড়ে জীবন যুদ্ধ, সংগ্রাম আর বাঁচা,
ক্ষুদ্র এ দ্বীপে পরিশ্রান্ত, কেমনতর এ খাঁচা!
মনে পড়ে শুধু ''জীবনগড়া'', অগোচরে হই ক্ষুন্ন,
শত হিসেবের পরও বুঝি তাই ফলাফল থাকে শূণ্য।


মনে পড়া সব কথাগুলো আজ ভুলতে চায় যে প্রাণ,
আমি কি ভুলেছি! ভোলা কি যায় রে !
আমার মাটির ঘ্রাণ !!