আস্থার নৌকা ভেসে ভেসে খুঁজে ফিরে স্বস্তির বন্দর
ঘাটে ঘাটে নোঙ্গর ফেলে আপন করে নেয় বেহুঁদা কষ্টের দীর্ঘশ্বাস
রাত নেমে এলে  জীবন-মাঝির মনের বারান্দায়-
কতটা নিবিড়ভাবে আর ভালবাসতে পারবে সে?


নিয়ত স্মৃতির ধুলোয় জমে থাকা অজস্র স্বপ্নগুলোও তাই
মাঝে মাঝে হয়ে পড়ে অচেনা সূদুর।
ফেরারী পাখির গল্প শোনায় একলা আকাশের অরুন্ধুতি
আর মাঝরাতে জমে ওঠা বিন্দু বিছন্দু ব্যথার শিশির।।