তুমি শিরোনামে আমার প্রনতি


আমায় জড়িয়ে থাকা রাতপোশাকে তোমার ভালবাসার নিশ্বাস
তোমার সমস্ত অস্তিত্ব জুড়ে আমার নিবিড় বিশ্বাস ।।
আমি যত দূরেই যাইনা কেন শুধু তোমার উপস্থিতি
ছলনাঘেরা এই অস্থির সময়ে আমার একান্ত সাথী ।
ভালোবাসার মৃদু স্পর্শ স্মৃতি হয়ে থাকে
উচ্ছলতা হয়ে বেঁচে থাকে একাকীত্বের বাকেঁ বাকেঁ ।।


অবহেলার প্রহর


নিয়ত স্মৃতিগুলো যখন দৌড়ঝাঁপ শেষে আপন নীড়ে থিতু হয়ে বসে
চোখের প্রান্তে তখন ভাসে প্রস্ফুটিত অশ্রু-কমল ।।
আপন মানুষের কাছে থেকে দূরে চলে যাওয়া
ক্ষনে-ক্ষনে নাড়া দেয় ভাবনার বব্ধ দূয়ার ।।
মগজে পেরেকের মতো বিধঁতে থাকে অবধারিত কিন্তু ব্যর্থ কিছু দায়িত্ব
অবহেলার খড়কুটো ওড়ে নিয়ত সময়ে ।।


বারবার এভাবেই হেরে যাওয়া, বুকের গহীনে পরাজিতের দী্ঘ্র্শ্বাস
আমাকে বাচিঁয়ে রাখে তবু হেরে যাওয়া সময়ের কুটিল ঠান্ডা নিশ্বাস ।।