ধোঁয়ায় নিমজ্জিত মানুষ কান্না পুষে রাখেনা বেশীক্ষন
দ্রুত সমাধান শেষে না পাওয়া স্মৃতির জন্জাল সরিয়ে
মিশে যায় সে চলমানতায়।
বাস্তব প্রাপ্তিগুলোকে তুলনা করে ছলনার বিপরীতে
সুখ খুঁজে নেয় বেঁচে থাকায়।
ধোঁয়াটে মানুষ বেঁচে থাকে বাঁচার আনন্দ নিয়ে
ভালবাসার মতো ঠুনকো আবেগে আর
কলুষিত করেনা তার একান্ত বিদ্যাপিঠ।
ধোঁয়ার আগ্রাসী আবাহন শেষে পরাবাস্তব মিলনের আকাঙ্খা ভুলে
চোখ মুছে হয়ে ওঠে উদ্ভাসিত আলোয় এক নতুন মানুষ।।