একটা আলো পথ দেখিয়ে ছিল--
আনাড়ী মন জানতোই না
আলোটা আসলে কী...!
আলোটা কোথায় নিয়ে যাবে--
না ভেবেই স্বপ্নাবিষ্ট হয়ে
ছুটছিলাম, আগে পিছে
কিচ্ছু না ভেবেই; ছুটেছি।
ফুলঝুরির মতো খুশির ফুলকি
মনের আকাশে মেঘ হয়ে ভাসছিল--
ছড়িয়ে পড়ছিল ডাইনে বামে,
কুড়োচ্ছি,আঁচলে ভরছি।
আলোর চুমু চোখে মাখছি;
হঠাৎ আলোর গতি বাড়ালো,
আলো তখন আলেয়া হয়ে ছুটছে।
এখনও ঝরা ফুলকি জ্বলছে
চুমকীর মতো ঝকমক্ করে;
কিছু ফুলকি শাশ্বত হয় বুঝি!
বাক্স খুললে এখনো ঝিকমিক্।
ঢেলে যাওয়া আলোর সাতটা রঙ
হাজার বৃষ্টি শেষেও রঙিন।
ক্যানভাস জুড়ে রঙের জলসা।
আলোটা আলেয়া ছিল বটে
তবুতো কিছু আলো দিয়ে গেছে
যার দীপ্তি সূর্যের সমান।