পাথুরে জল


হৈমন্তী চন্দ্র


পাথরে হাত ছিল
ঝরনা ফুঁড়ে এসে
স্নান করিয়ে দিল।
কী ছেলেমানুষী !
ভিজে গায়ে দেখলে
দশজন কী ভাববে!


পাথরের গভীরে
আরও অনেক গভীরে
ডুব দিয়ে জল পেলাম;
আকন্ঠ পানেও অতৃপ্ত-
বার বারডুবে
জল খুঁড়ে আনি।
তৃপ্তি আসে তৃষ্ণা মেটেনা ।


২০।০৭।২০১৩