প্রশ্ন


হৈমন্তী চন্দ্র্র


হয়তো তুমি মেঘ সরিয়ে
আকাশ যানে যাচ্ছ উড়ে
সামনে এলো মেঘলা আকাশ
কিম্বা ধর দুষ্টু বাতাস
দোলায় যদি মেঘের চামর
নীল নীল ডানা যদি করে ভর
হৃদয় তালা যদি খুলে যায়
গোপন চাদর যদি খসে যায়
যদি নীল প্রেম পর্দা খোলে
মাছরাঙা মন যদি রঙে ভোলে
কচি কচি মেঘ খুব অচেনা
যদি মেলে দেয় মন আয়না
ঠিকানা বিহীন তুমি আনাড়ি
মেঘ মুলুকে জমিয়েছো পাড়ি
নীল-পাখি মেঘ খিড়কি খুলে
প্রেমের তর্ক-তুফান তুলে
প্রেম কুয়াশা যদি গাঢ় করে
ফেরাবে কি তারে খুব অনাদরে !