তুমি অথবা প্রেম


হৈমন্তী চন্দ্র


তুমি কাব্যে প্রেমের কথা লেখো
বাহবার ব্যথা বুকে ঢাকো
তবু সেই প্রেমকেই চিনলেনা !


#


তুমি শব্দে শব্দে ছবি আঁকো
কৃষ্ণচূড়ার রক্ত দেখো
তবু কামহীন প্রেম মানলে না।


#


তুমি দোষারোপের সিঁড়ি ভাঙো
বিষমাখা তীর বুকে হানো
"মা নিষাদ"শ্লোকটি তুমি
চার অক্ষরে চিনলে না? !?


#


তুমি চোখটি তুলে তারা খোঁজো
সপ্ত ঋষির ভাষা বোঝো
প্রশ্নগুলো শূন্যে রেখে
ঊর্বী গর্ভে উত্তরসুধা খুঁড়লেনা !


#


তুমি নিজেই পালন লয় করো
সন্দেহকে চোখে ভরো
উচিৎ শিক্ষা দেবার নামে
নিজেই প্রেমকে বধ করো !