ঈদ মুবারক


হৈমন্তী চন্দ্র


আসব বলে গেলি ভাইজান!
আরপর কাটলো বহু প্রহর
বহু মাস বহু বছর।
উদাসীন হিয়া, মন আনচান
হাহুতাস আত্মীয় স্বজনের প্রাণ।


রাস্তার আলো  নেভে, জ্বলে
পথ চাওয়া চোখ
আশা নিরাশার দোলাচলে।
এসে ফিরে যায়
কত রোজা আর রমজান
তুই কেন ফিরিসনা ভাইজান!


মনে কী পড়েনা ভাইজান!
মেহেন্দি পাতা শিলে বেটে
ছোটবেলা পরাতি
আমার কচি কচি হাতে
সুরমা আতর কিনে দিতি
প্রতি বার পবিত্র্র ঈদ-এতে।


সফেদ পাঞ্জাবি, পায়জামা, টুপি পরে
পবিত্র ঈদের নমাজ
পড়তি প্রতিবারে
শুভ্র শুচি পোষাক পরে।


ঘরে ঘরে খুশির ঈদ পালন
চলছে উচ্ছাস আনন্দের  তুফান
এমন শুভ দিনে
তুই কোথা?
আমার প্রিয় ভাইজান!


*****************