স্বাধীনতা


হৈমন্তী চন্দ্র


স্বাধীনতা আমার কাছে একটা ইচ্ছে মোমবাতি
যে শেষ পর্যন্ত্য স্বাধীন ভাবে জ্বলবে
যার স্নিগ্ধ রশ্মিতে পুড়বেনা কেউ
শুধু একটা স্নিগ্ধ জ্যোতিতে তৃপ্ত হবে আত্মা।


স্বাধীনতা আমার কাছে একটা চারাগাছ
যে মাটি থেকে প্রয়োজনীয় পুষ্টি নিয়ে
মাথা উঁচু করে দাঁড়াবে একদিন
যার ফুলে ফলে ক্ষিধে মিটবে অভুক্তর।


স্বাধীনতা আমার কাছে একটা জ্বলন্ত দেশলাই
যে ক্ষুদ্র কিন্তু বলশালী।
যার আগুনে ফুটতে পারে ভাত ,তরকারি
যার বারুদে কালো ধ্বংস এক নিমেষেই।