নারী জাতি
জাতি শ্রেষ্ঠ
সেরা সৃজনী মানি ,
নর ও দানব
গর্ভ বন্দী
এটা সবাই জানি ।


ফুলের সাথে
তুলনা করি,
মালা গেঁথে
গলায় পরি,
গর্ভ ঋণে
খুশি মনে
শ্রদ্ধা পাহাড় গড়ি ।


মাটির সাথে
তার তুলনা,
মাটির মতই খাঁটি,
তারই দয়ায়
আমি মানব
গোটা জীবন হাঁটি।


নারী যেন,
ঘরে ঘরে
প্রদীপ জ্বলা সন্ধ্যা,
রমণী বিহীন
ঘরখানি যেন
শিল্পীহীন বন্ধ্যা।


নারীর মান
সঠিক বোঝে
মানুষ যদি হয়,
নারীর পেটে
জন্ম তবু
সবাই মানুষ নয়।


যেখানে সিঁড়ির
শেষ ধাপটি
পৌঁছে যায় মানী,
নারীর চলা
সেখান থেকে;
সেযে মানুষ জাতির রানী।