ভেবেছিলাম ছদ্মনামে থাকব ভালই
ভেবেছিলাম জানুক নাহয় সবাই আমায় অন্যনামে
নিজের মনে নাম রাখলাম মাসের নামে
হেমন্তের লাগল পরশ বৃষ্টি ধোওয়া শ্রাবণ মেঘে
ভাবিনিতো তোমরা আমায় বাসবে ভালো
এও ভাবিনি শ্রাবণীর মনে লাগবে ব্যথা
হৈমন্তীর তোয়াজ দেখে ।
আজকে যখন মন খুঁড়ে পাই ব্যথার পালক
উড়িয়ে দিলাম মিথ্যা নামের নিয়ন আলোক
বন্ধু আমায় নতুন প্রাতে  করো ক্ষমা
সবার কাছে সমর্পনের সাক্ষরটি দিলাম জমা


শ্রাবণী বসু