একটি আনকোরা বাতাস
কখন যেন ষোড়শী ,
পৃথিবীকে,কাঁধে নেবে ব'লে
ওরাও রুগ্ন বাতাস:
কতগুলো ছায়া জীব প্রানী
কতগুলো নগ্ন নারী !
বেশ ভালো কিছু পরোকীয়া
আবারও নগ্ন চাঁদ,
উরু-উরু যৌবনে মাতাল
অচিন কিশরী নেশা .
ভালো ক'রে যে আকাশে চিল
মাটির দিকে তাকায়
মাটি থেকে আকাশ মোটেও
ণিরাপদ নয় তবু,
ডানা ভাংগা মেঘে উড়ে যেতে
নগ্ন প্রানী পরকীয়া !