এবার একটু অন্যভাবে,তুমি কষ্ট দিয়ে যাও,
তুমি চলে যাবে ভালবেশে একদিন...
ঘর বেঁধে একদিন ভেঙ্গে দেবে ঘর!
‘তুমি শক্ত হও’ বলেছিলে ভালবেশে!
পুরুষ হও যুবক।আমি চলে যাবো...
যেখানে হৃদয় যায়,যে ভাবে বাতাস,
বাতাসের টানে-টানে।আমাকেও যেতে হয় আমার সন্ধানে...
এই রাস্তা ধরে হেঁটেছে ধরণী।তবু তুমি যেও অন্য পথেঃ
কষ্ট পেতে-পেতে আমি পেয়েছি কষ্টের স্বাদ...ব্যাথা,
ব্যাথা হীন কষ্ট আর বইবোনা আমি।
এবার একটু অন্য ভাবে আমাকে কাঁদিয়ে যাও...
তোমার বুকের বায়োনেট আঘাত করতে পারে...
কাদাঁতে পারে কি মন?তোমার 'ষোলশ'দেহ প্রানে
শুধু একখানি ভাঙ্গা তীর,আঘাতে আঘাত করেঃ
চোখের জলজ লজ্জা সেই আঘাত বোঝেনা মোটেঃ
ষোলশ শরীর তীক্ষ্ণ শরে,তুমি বিদ্ধ করে যাও
আমার প্রতিটি কনা, প্রতিটি সূচনা...
কাঁদতে-কাঁদতে আমি পেয়েছি কান্নার স্বাদ,অশ্রুর চুম্বন।
চুম্বন হিন,আদর হীন,আমি আর কাঁদবোনা
এবার একটু অন্য ভাবে আমাকে স্বপ্ন দেখাও!
উলঙ্গ নয়ন খুলে দেখি শুধু অন্ধকার স্তন,
শুধু পাশবিক যোনি,শুধু নগ্ন বাসকিরা
পার করে চলে যায় বাতিল স্বপ্নের সিমা রেখা...
আমার রৌরবদ্বার ভেঙ্গে,তুমি চলে যেও ধীরেঃ
যেখানে আমরাবতি,যেখানে সবুজের সু-বাস,বায়ু...
স্বপ্ন দেখতে-দেখতে আমি পেয়েছি স্বপ্নের স্বাদ
তুমি ছাড়া  আমি স্বপ্ন দেখবনা আর।
এবার একটু অন্যভাবে আমাকে মরতে দাওঃ
মরতে মরতে আমি,পেয়েছি মৃত্যুর স্বাদ,মৃত্যুর যৌবন!
সাদ হীন গন্ধ হীন,আমি মরতে চাই না আর।
যে মৃত্যু দিয়েছে প্রান,দিয়েছে যৌবন
সেই মৃত্যু এনে দাও,সেই ভাবে মরি..