আমি ভিসুভিয়াসের মতো জলেপুড়ে ছারখার,
ছাইচাপা আগুনে আমি খুজি আমার আকার।


সমকালীন সময়ের আঘাত,
আমায় দিনে রাতে  বাধ্য করেছে শীতল হতে;
আমি হয়েছি শান্ত, হয়েছি ছাই চাপা আগুন।
কিন্তু তোমরা ভুলো না,
আমি গিরি, আমি অগ্ন্যুতপাতের বীজ করি ধারণ
তাই আমার, দেয়ালে পিঠ ঠেকানোতে বারন।


আমি গড়তে জানি পাললিক
আমি গলাতে জানি আকরিক
আমি দাবানলের হুতাশন,
আমি ততটুকু নেই, যতটুকু আমি গ্রহন করি শাসন।


আমায় দেয়ালে ঠেকানো মানা
ছাইচাপা পড়া শিখাবহ্নির দাহ্য
কার কতটুকু জানা?


বহুকাল ধরে শীতল ছিলাম
ঘুমিয়ে ছিলাম আমি,
আমি ত্রাতা হতে জানলে
হতেও জানি বিপথগামী।