সম্প্রতি প্রবন্ধ লিখব বলে দু একজন কবি বন্ধুর সাথে আলোচনা করছিলাম। আমার ভাবনা গুলোও তাদের সাথে সেয়ার করলাম এবং সব শুনে "বাংলা কবিতায় আধুনিকতা" এই বিষয়ে লিখবার জন্য সবাই মত দিল। আমার মনে হল বাংলা কবিতায় আধুনিকতা দেখার আগে বাংলার আধুনিক কালের কবিরা আধুনিকতা নিয়ে কি ধারনা পোষন করে তাই একটু দেখে নেয়া যাক। যেই কথা সেই কাজ। হাতের কাছের প্রিয় আসরের আলোচনা সভায় পোষ্ট দিলাম "প্রসঙ্গ আধুনিকতা" শিরোনামে। কবি বন্ধু কবীর হুমায়ূন, কামরুল-ফারুকি, খায়রুল আহসান, সরকার মুনীর, অজিতেশ নাগ ও কৌশিক আজাদ প্রণয় তাদের মূল্যবান মতামত দিয়েছেন যা আমাকে আমাদের সময়ের কবিদের আধুনিকতার ধারনা সম্পর্কে বুঝতে সাহায্য করছে। তবে এর মধ্যে সবচেয়ে মজার মতামতটি পেয়েছি এই আসরের এডমিনের কাছ থেকে। তিনি আলোচনা সভা থেকে আমার লেখা "প্রসঙ্গ আধুনিকতা" ব্যান করে আসর থেকে সরিয়ে দেন। আমি অভিযোগ করে লেখাটি ব্যান করার কারন জানতে চাইলে তিনি তার বক্তব্য ইমেইল এর মাধ্যমে আমাকে জানান। আমি তার বক্তব্য কপি করে নীচে পেষ্ট করলাম।


"আমাদের ওয়েবসাইট পুরোটাই শুধুমাত্র কবি ও কবিতার জন্য। আলোচনা বিভাগের লেখাও হতে হবে সরাসরি কবি কিংবা কবিতার সাথে প্রাসঙ্গিক। আলোচনা প্রকাশের পাতাতেই এব্যপারে লাল হরফে নোটিস দেয়া আছে একেবারে উপর দিকে। আপনার লেখাটি কোনভাবে কবি কিংবা কবিতার সাথে প্রাসঙ্গিক নয় বলে তা অপসারণ করা হয়েছে আলোচনা সভা থেকে।"


আমি তার এই লেখাটি আধুনিকতা সম্পর্কে তার ধারনা হিসেবে গ্রহন করছি। সংক্ষেপে বললে যেটা এভাবে বলা যায় "আধুনিকতা কবিতার সাথে প্রাসঙ্গিক কোন বিষয় নয়"। প্রিয় এডমিন "প্রসঙ্গ আধুনিকতা" লেখাটির ওপর ব্যান প্রত্যাহার করবেন কিনা সেটা তার বিবেচনা। তবে আসরের কোন বন্ধু যদি আধুনিকতা বিষয়ে তার ধারনা আমাকে বলতে চান তবে চাইলে আমাকে ইমেইল করতে পারেন। আমার ইমেইল এড্রেস tajulsdream@gmail.com।