কথা বলতে এখন আর ইচ্ছে করেনা ।
মুখস্ত কিছু একঘেয়ে কথাবার্তা শুনতে শুনতে যারপর নাই ত্যাক্ত বিরক্ত হয়ে আছি ।
তাছাড়া শোনা কথাগুলো শুনে বুঝার উপায় নেই সেগুলো সত্য
নাকি সত্যের মতো মিথ্যা ।
তাছাড়া একই কথা দেখি ভিন্নতা পায় ভিন্ন ভিন্ন মুখে ।
আর মুখগুলোও সৃষ্টি নানা রকম ছাঁচে ।
কম দামি মুখ  বেশি দামি মুখ অথবা বেদামি মুখ ।
পোষাকে আপ্যায়ণ নানা ধরণের হয় ।
তাছাড়া যেকোন কথাই অর্থহীন যদি না সিন্দুকে কিছু গুপ্তধন থাকে ।
আর কথাকে উচ্চাসনে বসাতে তো অবশ্যই পালন করতে হয় কিছু ব্যক্তিগত সন্ত্রাসি ।
তাই মৌন থাকি ।
আর সরব হলেই বা কী , এখন আমরা অনেকেই বধির হওয়ার প্রশিক্ষণে আছি
কেবল প্রশিক্ষণের কোন মেয়াদকাল নেই ।