আমি নিশ্চিত আমি থাকবোনা এখানে খুব বেশি দিন
এ পথ থেকে যাবে , থেকে যাবে পথের পাশের তরুণ গাছগুলি
ঘাসগুলো থেকে যাবে ডগায় আমার মতো শিশির বিন্দু নিয়ে
গাছের ডালে পাখি যুগল বাসা বেঁধেছে
তারা চলে গেলে আবার আসবে নতুন এক জোড়া
তবু গাছের ডালগুলো হয়ে যাবেনা পাখিহীন ।
আমি থাকবোনা নিশ্চিত তবু পথের ধারে যে নাম না জানা বুনো ফুলগুলো
বাতাসে ক্লান্তিহীন দুলে দুলে গন্ধ রেখে যাবে
আর সবুজ মাঠের শেষে যে রূপালি দিগন্ত মাটি চুমে আছে
বিদ্রুপের হাসি হাসবেনা সে কোনদিন তা আমি জানি ।
রাত হলে পূর্ণিমায় আলো খসে যাবে
কালচে গাছগুলোর জোছনায় স্নান
কিছুর কমতি হবেনা কোন দিন ।
সব সব সবই থেকে যাবে
শুধু থাকবোনা আমি ।
আজ যতো টলমল সাগরের জল
চোখ ভিজে আসে আর গলা ধরে যায়
যার দাম অশেষ তবু কতো বেদামি
এখানে এসে কেবল কথা ভুলে যাই
দু'চোখের বর্ষায় কাল ভিজে যায় ।
সেই যে ছেলেটি নাম জানা হয়নি
খেয়ালে বেখেয়ালে পথ ছুটে যায়
আড় চোখে চেয়ে চেয়ে আমাকে দেখে
বহুদিন শেষে যে নিজ হয়ে যায়
সে কি রাখবে মনে ঘাসের ডগায়
আমি শিশির হয়ে যদি চলে যাই ।
দু'চোখে জল তবু পথ হেঁটে যাই
থাকবোনা নিশ্চিত তবু কিছু কথা রেখে যাই ।