মাঝ চৈত্রের ভর দুপুরে একলা ছাদের নীচে
ঘুমের চোখে ঢুলছি আর ভাবছি মিছেমিছে
কেমন করে কেটে যাবে আমার বাকি দিন
কেমন করে মরে গেছে স্বপ্ন সে রঙিন ।
সরল একটা জীবন জুড়ে থাকবে শুধু সুখ
যেথা যতো স্বজন আছে সবার হাসি মুখ
কারো চোখে দেখবোনা আর বিন্দুসম জল
সবার চোখে সবাই থেকে হাসবো অনর্গল ।
কৈশোরের এ ভাবনাগুলো কবেই গেছে মরে
সবার ভাবনাই এখন দেখি শুধুই নিজের তরে
সারাদিনের ছোটাছুটি জোটায় পেটের ভাত
হাসি কান্নার সাথে চলে কত বাদ বিবাদ ।
ছকের মধ্যে ঘোরা ফেরা তবু ছন্নছাড়া
অনাগত অন্ধকারে চলছি পথ হারা
ভাবনা মরে ভাবনা মাঝে প্রতি ক্ষণে ক্ষণে
হাটছি যদিও একা একা তবু সবার সনে ।