মন খারাপের অসুখটা হয়ে গেছে স্থায়ী
সেই যে সে কিশোর বেলার ইচ্ছে পাখি
যার প্রায় সব ডানাই অপূর্ণতার আততায়ি
পালক নিয়েছে তুলে দিয়েছে ফাঁকি ।
এই যে পৃথিবী রঙিন যার পুরোটা দেয়াল
সকল ইচ্ছার যেথা নাই অধিকার
দূর থেকে কেবল পড়ে যাওয়া দাম্ভিকের খেয়াল
নিচু হয়ে আসা মস্তক সেথা নত হয়েছে বারবার ।
আর জীর্ণ হয়ে যখন দাঁড়িয়েছি রাস্তার ধারে
কারো চোখে একবর্ণ ভালোবাসা দেখার সুদীর্ঘ প্রতীক্ষায়
কতো যুগ কেটে গেছে প্রিয় মানুষটিকে মালা পড়াবারে
যা আর পাওয়া হয়নি অজানা আশংকায় ।
গাছের ছাউনির নীচে এক পরিপাটি ঘর
হাতের পরশে পরশে জোছনামাখা
নারকেল পাতার শিরশিরে গান রাতভর
নিয়ে যেতো বহু দূর যে নক্ষত্রপুঞ্জে আছে ভালোবাসা রাখা ।
এসব কল্পছবি অনেক আগেই হয়ে গেছে রংহীন
দেয়ালের পলেস্তারে ধরে গেছে লোনা
একটার পর একটা কেটে যাচ্ছে কেবল বিরক্তিকর দিন
প্রেম ভালোবাসাহীন দুঃস্বপ্নগুলোই আজকাল করে আনাগোনা ।


কালিহাতি , টাংগাইল ।