সব জল শুষে নেয় চৈত্রের রোদ
ছোট নদীর ঢেউগুলো কবে গেছে মরে
মাঝি আর জেলেদের নাওগুলো চরে
রঙিন পাল আর কাটেনাতো স্রোত ।
হাওয়ায় নেই ঝিরঝিরে সাদা কাশ ফুল
ক্ষোভে নিশ্বাস ছাড়ে ভাঙা দুই কূল ।
আকাশে নবীন মেঘ দূর থেকে আসে
আবার ঝরবে বারি অঝোর ধারায়
আবার ভরবে নদী দুই কিনারায়
আকাশে চেয়ে তাই দুই চোখে হাসে ।
নদী তবু বারবার বাঁচে আর মরে
হাসি আর কান্নায় সাগর গড়ে ।
আমার শিশু চোখে ছিলো কত নদী
কৈশোরে ঢেউ তার গেছে হারিয়ে
যৌবনের উন্মত্ত হাওয়া সীমানা ছাড়িয়ে
নিয়ে গেছে জানিনা কোন অবধি ।
যেখানে পাতা গেছে ঝরে আর গজেনি নতুন পাতা
বাঁকে বাঁকে অদৃশ্য সব বিদায়ি গাথা ।
এখন সময় বুঝি বড় নিশ্চল
অনিশ্চিত আঙিনায় অচেনা কাল
যে সুরে কেবলি বিরহি তাল
সব শেষে সেতারাটা নিশ্চিত বিকল ।
নদীর কলতান যেথা ঘুরে ঘুরে আসে
চিরতরে মিলি আমরা নিঃসীম আকাশে ।


৩০-০৫-১৩
কালিহাতি , টাংগাইল ।