ভূত পেত দৈত্য দানব সাপ গোপে নয়
মানুষের ভয়ের কারণ মানুষই হয় ।
পূর্ব কোন শত্রুতা নাও থাকতে পারে
পকেটের টাকা কয়টাই লুট করিবারে
মানুষের তলপেটে মানুষের ছোরা
অথবা বন্দুকের টিপে দেয় গোরা ।
এক ফালি জমি জিরাত পছন্দরে নারী
হিংসা মারামারি আর কাড়াকাড়ি
বহু দিনের বন্ধুটাও হয়ে যায় পর
অপরের ঘর পুড়ে নিজে বাঁধে ঘর ।
অভাবে স্বভাবে অপরাধ বাড়ে
মানুষই ভাঙে কাঁঠাল মানুষের ঘাড়ে
ভয়গুলো বহুচেনা অহেতুক নয়
মগজের বহু কোষ হয়ে গেছে ক্ষয় ।
শৈশবে এ মানুষই ছিলো পাপহীন
দেখে দেখে বড় হওয়া দিনের পর দিন
এ মানবই দানবেতে বদলে যায় কবে
ভালোবেসে মানুষকেই বদলে যেতে হবে ।
(নীতিবাক্যের ছড়া)