চলতে চলতে যদি চলা থেমে যায়
আর যদি ফিরে না আসা হয় এ পথটায়
মনে রাখবে কি পথিক তুমি পথ চলাকালে
এ পথে হেঁটেছিলো কষ্টের এক মানব ।
মনে রাখবে কি সবুজ ঘাস
মনে রাখবে কি নতুন পুরোনো সারি সারি গাছগুলো
মনে রাখবে কি আমায় সবুজ গাছের ডালে গান গাওয়া পাখি
আর এ আকাশের বুকে ফুল হয়ে ফোটা
কতো নক্ষত্রের পানে চেয়ে কেটে গেছে রাত
মনে পড়বে কি অবহেলে কখনো আমায় ?
মনে রাখবে কি আমায় ভোরের শিশির
আর নারকেলের শাখে শাখে ঝিরঝিরে বাতাস
বড় ভালোবেসেছিলাম তোমাদের আমি ।
অনেক কষ্টে বুকে রেখেছিলাম তুলে
বুঝেছো কি বুঝোনি জানিনি আমি
আমি কেবল হেটে গেছি তোমাদের নিয়ে ।
আজ সময়গুলো বড় বেখেয়াল
দূরের আকাশ থেকে চোখ ফিরে আসে
আর দেখা হয়ে ওঠেনা কে এলো কে গেলো
কেবল অনেক স্মৃতি ঘুমে জেগে রইলো ।
মনে রাখবে কি আমায় কৃষ্ণপক্ষের চাঁদ
কত দীর্ঘ সন্ধ্যা পাড়ি দেয়া আঁধারেতে বসে
তারপর নীল আকাশ চেয়ে চেয়ে দেখা
আর পথভোলা মেঘগুলো শুধু হেসেছিলো
মনে রাখবে কি আমায় দূরের মেঘমালা
সুদীর্ঘ সময় হয়তোবা নেই
তোমার মতোই বৃষ্টি হয়ে শেষ হবে মোর পথ চলা ।
(শেষ কবিতা)