কবিতা কি ? কবিতা আমরা কোন লেখাকে বলবো , এ নিয়ে বিদগ্ধ ব্যক্তিগনের মধ্যে চর্চা বহুদিনের । ভিন্ন ভিন্ন বিজ্ঞজনের ভিন্ন রকম মত । তাই তো হওয়া স্বাভাবিক ।
          আমার স্বল্পবুদ্ধিতে যা মনে হয় , আমি একজন নগণ্য সাহিত্যপ্রেমী হিসেবে যা অনুভব করেছি তাই বিবৃত করার চেষ্টা করছি ।
          কবিতা মূলতঃ এক জন ব্যক্তির বিশেষ সময়ের অনুভূতির আলঙ্কারিক সুখশ্রাব্য , সুখপাঠ্য সাবলীল ছন্দোময় লিখিত বহিঃপ্রকাশ  । ছন্দ বলতে ১-২-৪ বা ৬ -৮ ৬-৮ এরকম কোন গদ বাঁধা নিয়মের কথা বলছি না ।
          ধরে নিই , কোন এক জন কবি একটি কবিতা লিখলেন । সেই কবিতাটি অনেকেই শুনছেন বা পড়ছেন । সেই শোনা বা পড়ার সময় শ্রোতা বা পাঠকের যদি কানে কোন রকম খটকা না লাগে , তবে লেখাটি প্রথম ধাপ উর্ত্তীণ হোলো । এর অর্থ লেখাটির ভিতরে এমন কিছু সুর বা ছন্দ আছে যা মনের গভীরে নাড়া দেয় । পরের ধাপে লেখাটি যদি পাঠককে কিছুটা কৌতুহলী করে তোলে , তাহলে তার দ্বিতীয় উত্তরণ ।
           এবারে আসি চূড়ান্ত পর্যায়ে । লেখাটি হয়তো রাম লিখেছেন । পড়ছেন রহিম । যদি রহিমসাহেবের মনে হয় যে লেখার ভিতরের কথাগুলো তার নিজের , তবেই চূড়ান্ত ধাপ অতিক্রান্ত হোলো । মানে যা দাঁড়াল , একজন কবির লেখা যদি অন্যের দ্বারা আত্মীকরণ ঘটে তবেই তা যথার্থ কবিতা এবং সার্থক ।
             কবিতার বিভিন্ন আঙ্গিক নিয়ে কথা বলা হোলো না । সেটা অন্য বিষয় । অন্যদিন আলোচনা করা যাবে ।
            কত রকমের শিল্প আছে , চারু বা কারু । গান বাদ্য নৃত্য বাচিক চিত্র , ইত্যাদি ইত্যাদি । এগুলো শেখা ও শেখানোর জন্য প্রথাগত প্রতিষ্ঠানও আছে । কিন্তু কবিতা লেখা শেখানো যায় না । তার জন্য অন্তর্লীন ভাব ভাবনা ও ছন্দবোধ থাকা দরকার , যাকে অনেকে ঈশ্বর প্রদত্ত প্রতিভা বলেন ।
            আজ আসুন , এ বিষয়ে সকলে মিলে বিশ্লেষণধর্মী ও গঠনমূলক আলোচনা চালাই , বিজ্ঞব্যক্তির মতামত পেয়ে যাতে আমরা আরও সমৃদ্ধ হতে পারি ।