তোমাকে যখন প্রথম দেখি
এ শহর ছিল আরও বেশি প্রাণময়
মিঠে সকাল ছিল, রোদেলা দুপুর ছিল,
তার মাঝে মন কেমন করা বাতাস ছিল,
বুকের মাঝখানে আবীর রাঙা বিকেল ছিল
বেখেয়াল সন্ধ্যা ছিল, মায়াবী সুনসান রাত ছিল।


তোমাকে এখনও দেখি,
এখনও তোমার হাসিতে হৃদয় চলকায়,
কিন্তু এ শহর আজ মলিন।
অব্যাক্ত আর্তনাদে মাথা কুটে
কংক্রিটে দেবে যাওয়া ভূমি।
ধোঁয়ার বাতাবরণে শ্বাসকষ্টে ভোগে
বিচ্ছিন্ন সবুজ, পথহারা পাখি।


তুমি এখনও আগের মতই,
শুধু শহরটাই মরে গেল
অকালে, নীরবে।