শুনেছো কখনো কবিদের জয়জয়কার?
কবি নামে কি হয় আর?
শুধু নষ্টের খাতায় কষ্ট বাড়ে -
রাত্তিরের ধোঁয়ায় নিকোটিন পোড়ে।


বেপরোয়া জীবনে নিত্য হাহাকার,
প্রেমেও যে আজ নষ্টদের অধিকার।
কবি নামে কি হয় আর?
প্রেমিকার গলায় চন্দ্রমুখী কবিতার হার।


দেখেছো কখনো নাটকের উপসংহার?
বইয়ের ভাঁজে কষ্ট, গোলাপের চিৎকার?
কবি নামে কি হয় আর?
ইচ্ছের বেখেয়ালে আত্মঘাতে চুরমার!


কিংবা প্রভাতে, বুকের মাঝে জমিয়ে রাখা জল,
সরোবরে প্রেমিকার ভিজিয়ে রাখা পদতল!
কবি নামে কি হয় আর?
নীল রোদ্র ঘ্রাণে আজন্ম প্রেমের সায়র।


নিমগ্ন জোছনা স্নানে স্তব্ধ চাঁদ,
বিষাদের চারকোণায় নিশুতি প্যাকেট!
কবি নামে কি হয় আর?
প্রেম আর কবির এক মলাটের রাত।


২২ই মে, ২০১৮