শেখ মুজিবুর রহমান
ইব্রাহিম হোসেন  
এক্রোস্টিক কবিতা ৮+৬


শেষ হলো মহা প্রাণ এই ধরাধামে,
খবরের পাতা দেখি মুজিবুর নামে।
মুখ তাঁর অতি প্রিয় হাসি মাখা মুখ,
জিতে নিজ বলিদানে দিয়ে গেলো সুখ।
বুলি ছিলো কত ভালো ভোলা নাহি যায়,
রক্তের'ই স্রোত'ধারা দেশ মাটি পায়।
রক্ত বন্যা বয়ে যায় দেশ হয় লাল,
হর-হামেশা শত্রুরা করে কত চাল!
মান পায় ক্ষয় নাই সব হৃদে ঠাঁই,
নাম শেখ মুজিবুর তুলনা যে নাই।
=================


চন্দ্র মামা
ইব্রাহিম হোসেন  


চন্দ্র মামা ! চন্দ্র মামা !
তোমার সাথে আড়ি ,
দিনের বেলায় যাও হারিয়ে
কোথায় তোমার বাড়ি ?


পূর্ণিমাতে হারাও  তুমি
মধুর জ্যোৎসনা রাতে ,
দিনের বেলায় পাই না খুঁজে
পাই না নাগাল হাতে।


সন্ধা বেলা খোকা খুকি
করে কাড়া কাড়ি,
তোর আগেতে যাবো আমি
চাঁদ মামারই বাড়ি ।


তোমায় দেখে কোলের শিশু
ফোকলা দাঁতে হাসে ,
মা দাদিরাও হেসে উঠে
ছোট্ট শিশুর পাশে ।


ভালোবাসা দিয়ে বলে
চাঁদ মামা তুই আয়,
খোকা খুকি খেলনা রূপে
দু-হাত পেতে'ই চায়।


রাত্রি বেলায় চন্দ্র মামা
তোমায় দেখে ঘুমায় ,
স্বপ্ন আঁকে দুটি চোখে
কল্পনাতে চুমায়।


কষ্ট করে বুঝাতে হয়  
আদর সোহাগ নীড়ে,
চন্দ্র মামা উঠবে রাতে
হাজার তারার ভীড়ে ।


রাতের বেলায় চন্দ্র মামা
মুখটি তোমার দেখে,
মনটা সবার যায় ভরে যে
আদর সোহাগ মেখে।


দোহাই লাগে চন্দ্র মামা
হারিয়ে যেও নাকো,
দিনের বেলায় বলো আমায়
কোথায় তুমি থাকো?


দিনের বেলায় কভু তুমি
লুকিয়ে যদি যা'ও ,
নয়ন মেলে খুঁজে নেবো
লুকানোটাই ফা'ও ।
==============