কবিতা : নারী নির্যাতন
কলমে : ইব্রাহিম হোসেন
তারিখ : ১৫-১০-২০২০ ইং
স্বরবৃত্ত ছন্দ ৪+৪+৪+১


নারী নির্যাতন  
ইব্রাহিম হোসেন  


নারী হলো মায়েরই জাত
নারী বোনের জাত,
সংসারটা যে সুখের ভবে
ধরলে নারীর হাত ।


সেই নারীরাই বাংলাদেশে
নির্যাতনে  রয়,
কেনোই বা হয় কেঁদে কেঁদে
জীবন পরা'জয় ?


নির্যাতনের শিকার হয়ে
ভাঙ্গে তাদের ঘাড়,
কতক নারী মৃত্যু ডাকেও
পায় না কভু ছাড়।


কতো নারী নির্যাতিতা
হয় যে স্বামীর ঘর,
কতক নারী রাস্তা ঘাটে
কতক শহর পর !  


কতো নারী নির্যাতিতা
প্রণয় প্রলো'ভন,
কতো নারী হয় যে আবার
শুধুই অকা'রণ !


অনেক নারী কাজ করে যে
ধনীর ঘরে রয়,
কাজের শেষে সেই ঘরে ফির
যৌন শিকার হয়।


বস নারীকে হরণ করে
দেখায় প্রমো'শন ,
হরণ করে নির্যাতনে
পাঠায় বৃন্দা'বন ।


নারী হলো সহজ সরল
কোমল তার যে মন,
সরলতার সুযোগ নিয়ে
কাঁদায় প্রেমিক জন ।


রাস্তা ঘাটে নারী চলে
একা একা পথ,
পথের মাঝে বিরাজ করে
হায়না দস্যু রথ।


যাত্রা করে পথে নারী
মনের মাঝে ভয়,
কখন যেনো হায়নার হাতে
সর্বনাশই হয়।


সর্তকতা থাকার পরেও
হারায় তারা মান,
কারো কারো কখন যেনো
শেষ হয়ে যায় প্রাণ।


নাই কি দেশে থানা পুলিশ
নাই কি প্রশা'সন ,
থাকলে কেনো হয়'রে নারী
দেশে নির্যা'তন  ?


দেশনেত্রী নারী হয়ে ও
বিচার কেনো নাই ?
ভয় থাকে না নরপশুর
ধর্ষণে ফির যাই।


এমন নরপশুর মোরা  
একটা বিচার চাই ,
ফাঁসি না হয় ধরে ধরে
লিঙ্গ কাটা ভাই।


তবেই হবে শাসন সকল
নরপশুর দল,
বেঁচে যাবে দেশের নারী
পাবে শক্তি বল।