আত্মা শুদ্ধ
মোঃ ইব্রাহিম হোসেন
পেত্রার্কীয় সনেট :
অন্তমিল : ক/খখ/কক/খখ/ক/গঘঙ/গঘঙ


আত্মা করো শুদ্ধ তবে লাভ হবে সিদ্ধি
কষ্ট করে কেষ্ট মেলে জেনে রেখে ভাই
মিথ্যা পথে পা বাড়িয়ে বাঁচা যাবে নাই
সৎ পথে সম্মানেতে মান হয় বৃদ্ধি
নিজ সেরা পাশাপাশি শেখো আরো সিন্ধি।
দৃঢ় প্রত্যয় পণেতে সমুখেতে ধাই
সফলতা সেথা আছে খুঁজে দেখি তাই
বিশ্ব তটে ভাগ্যে জোটে চরমে রিদধি।


সুখ দিবে হাতছানি ভরিবে দু'হাত
দুখ যাবে চিরতরে সুখে রবে মন
ঘুমে কেনো তরুণেরা জাগরণ হও?
শ্রম দিলে ফল পাবে দিবানিশি রাত
সম্মান'ই পৃথিবীতে হলো বড়ো ধন
মনে প্রাণে মেনে নাও হক কথা কও।
==================


দিনমজুর
মোঃ ইব্রাহিম হোসেন


ঠাঁই ঠকাঠক লোহা পিটায়
দিনমজুরি কামার,
অর্থ আয়ে শ্রমের ব্যয়ে
হাঁস ও মুরগির খামার।


কুমোর বানায় হাঁড়ি-পাতিল
মাটির কাদা দিয়ে,
রৌদ্র খরায় ঘাম ঝরে ভাই
আগুন পাশে নিয়ে।


ঝড় ও বাদল মাথায় মাথাল
কৃষক মাঠে ভিজে,
উৎকৃষ্ট ফল বিক্রি করে
মন্দটা খায় নিজে।


স্বল্প আয়ের শ্রমিক যারা
কষ্টে থাকে নিত্য,
অভাব জ্বালায় মন কুরে খায়
দুঃখ-ভরা চিত্ত।


গরিব-দুখী লড়াই করে
বাঁচার তরে আজি,
পায় না শ্রমিক মূল্য সঠিক
অর্থ লুটে পাজি।
=========