তখন আমি বেশ ছোট,
হঠাৎ একটা কথা আমার কানে ভেসে এলো
তা হলো বিশ্বাস ছাড়া কিছুই হয়না
ঠিক তখন থেকে কথাটা মনে গেথে গেলো
আর কখন যেনো সেই বিশ্বাস আমার বন্ধু হয়ে গেল।


শুরু হলো সেই বিশ্বাস নামক বন্ধুকে সঙ্গে নিয়ে জীবন চলা,
এক সময় দেখলাম আমার সেই বিশ্বাস নামক
বন্ধুকে অনেকে যেন আঘাত করছে।
আর আমি শুধুই অসহায় শিশুর মতো
তাকিয়ে তাকিয়ে দেখছি।


আর মাঝে মাঝে শুনতে পাচ্ছি ওরা মারছে
আর বলছে বিশ্বাসকেই বেশি করে মার,
এটাই হচ্ছে মানুষের সবচেয়ে ...


আমি কিন্তু আজও এই বন্ধুকে ত্যাগ করিনি।


----- ইন্দ্রনীল ছেত্রী