বিশ্বাস- তোকে তো ‍হাওয়ায় কুড়িয়ে পেয়েছিলাম,
নির্ভরশিল- জন্মের নিস্পাপ শঙ্খের আওয়াজ,
দ্বায়িত্ববোধ- পৃথিবীর প্রদীপ আমি জলন্ত তেল,
সম্পর্ক- নয়নের তৃষ্ণা, অন্তরের তৃপ্তি
পুরোটাই অদৃশ্য সময়ের বিকৃতি।।


আপন- হৃদ মাঝারে রাখা নাম,
বিধাতার দেওয়া বেঁচে থাকার দাম।
বেঁচে থাকা- ধীর গতিতে মৃত্যুর আশা,
কিছুটা অভিনয়, বাকিটা বৈশাখী ঝড়ের সর্বনাশা।।


পথ- পথিক বিহীন চাতক পাখি,
পথিক- পথ বিহীন অবহেলীত নিষ্পাপ আঁখি,
নিরবতা- সে তো শবদেহ বিহীন শ্বষান
গাইতে হবে সবাইকে বসন বিহীন একই গান।।