পাপ যখন গুমড়ে মরে মনের ঘরে
ইচ্ছা নামের গঙ্গা ফড়িং
পুজার ঘরে উপাস করে,


ধীর গতিতে কাম হারায়
নানা বায়নার অগোচরে,
সাজ শাখের আওয়াজ শুনে
প্রদীপ নেভায় বুক পুরে,


অন্ধকারের ছায়ার মাঝে
পাপ নামের নড়ক ওড়ে,
হাতছানি দেয় তবু যেন
কামের চিত্তে নিত্ত বাজে,


নড়ক যেন যাবে জুরে
কাম ঘরেতে তুফান তোলে
স্বর্গ তখন অনেক দুরে,


পাপ আমারে জীবন বিলায়
পূর্নি, তখন জোনাক হয়ে
সর্বনাশের ঘন্টা হেলায় ।।