শোনো বলছি তোমায়
আমার দেশ..........


তুমি ছিলে, তুমি আছ
তুমি থাকবে।


তুমি ছাড়া বলো..
বাঙ্গালী নামটা,
কোথায় গিয়ে বাঁচবে।


আমার ভাবতে দুঃখ হয়
তবুও দেখ যারা,
ধর্ম নিয়ে দিব্বি খেলছে
তাদের নেই একটু ভয় !


ওরা হয়তো জানে না
ধর্ম যার যার
রাষ্ট্র তুমি যে “মা”
তুমি তো সবার।


তোমার কোলে জন্মেছি
তবো এই প্রান,
বেঁচে থাকতে একটুও
হতে দেবোনা
হানি তোমার মান।


রক্ত, প্রানের বিনিময়ে
তুমি আমার দেশ,
আশ্বাস দিয়ে বলছি
যে তোমায়;
হবে না তো তোমার শেষ।


তুমি তো বাঙ্গালীর
প্রিয় বাংলাদেশ।