ধর্ম ধর্ম ধর্ম নিয়ে
মানুষ খেলাই মানুষরে
আমরা মানুষ কি বা বুঝি ?
জ্বালাই মশাল তাতেই দিয়ে।


ধর্ম বিরাজ অন্তরেতে
এই বুঝি তো,
আবার জাচি
মিথ্যে মেনে তারে ধরতে।


জন বিশেষে কতো মত
ভুল বলি কি
সঠিক মানি ?
এই নিয়ে চলে সংঘাত ।


কোন লোভেতে হই উন্মাদ ?
ভুল হাওয়াতে গা ভাসায়ে ,
হয় নিরিহ কতো নিস্পাপ
হাজার যখন প্রানের বিবাদ।


এই মানতে ভ্রান্ত কেন ?
সহজ মানের অর্থ বুঝে
মহত্তে তে মহত মেলায়,
ধর্ম আত্বায় থাকে যেনো।


ঐ ধর্মই মানি সদয়
জাত ভুলিয়া ,
হাত মিলিয়া,
মত বিবাদের কথা ছাড়িয়া ,
সবাই শপথ করি মোরা
মিষ্টি একটা সূর্য উদয়।