একটা ঘড়ে নিয়ম সঠিক
দল করলে দল বুঝবে,
নিয়ম যেন হয় না বেঠিক।


নিয়ম দেখায় জাতি অন্ধ
জাতি জাগলে দলাদলির,
নিঃশেষ হবে খেলা বন্ধ।


কি বুঝি এক ক্ষমতা দেখায়
পা থাকে না মাটিতে আর
কিছু বোঝেনা, বুঝতে শেখায়।


কাকে ডুবায়ে কে ভাসবে
ভুলে কি যায় এ দেখে যে
প্রতিবেশীরা সবাই হাসবে!


যাদের জন্যে তোমরা লড়ো
স্বার্থ ছাড়া মনের ভুলেও
তোমরা তাদের হাত কি ধরো?
এই নিয়ে তোমরা কি না করো!


নিপিরনের সর্ব শিকার
দুঃখ্যে ঘরে ঝগড়া করে
এই সমাজে সবই বেকার।


দল তো হবে শান্তি প্রিয়
ভালোবেসেই করলে করো
জাতির বিশ্বাস অনেক দৃড়।


বঙ্গবন্ধু নামের কৃর্ত্তি যেন,
থাকে সদয় বহমান।
বেসেছে ভালো দেশকে ভেবে
শহীদ জিয়াউর রহমান।