রাস্তা পাশে অনেক শিশু
অনাহারে কষ্ট সয়ে
চোখে অশ্রু বয়ে বয়ে;
ডাকে ওরা মনে প্রানে
আসবে বুঝি ওদের যিশু।


দিন রাত্রি ওদের চোখে
পাথর বুকে দিনের শেষে,
কাক পাখিরাও কুড়ে ঘরে
ঠাই না পায় মানুষ বেশে,
গায়ে লেপ্টে যখম কাদা
আসবে বুঝি ওদের খোদা।


এক বেলাতে দু’এক মুঠো
পায়; না পায়, একই রকম
ভরাক্রান্ত নয়ন দু’টো।
বিশ্বাস মনে জাগায় আহ্ববান
আসবে বুঝি ওদের ভগবান।


কোথায় তুমি থাকো লুকিয়ে
শোনো নাকি প্রতিধ্বনী?
বিশ্বাস যে মরে... প্রান শুকিয়ে।