যদি তুমি দেবি হও
আমি পূঁজোর আসন,
যদি তুমি অঙ্গে জরাও
আমি হবো বসন।


যদি তুমি জল হও
তবে আমি হংস,
তুমি যদি সুর হও
আমি তবে শঙ্খ।


হও যদি তুমি শালুক
তবে আমি রাত্রি,
তুমি যদি পথ হও
আমি পথযাত্রী।


যদি তুমি হও ঘুম
হবো আমি মায়া,
যদি তুমি আলো হও
আমি তোমার ছায়া।


তুমি যদি বালু হও
তবে আমি মুঠো,
যদি তুমি পাখি হও
আমি খড়কুটো।
#


আমি যদি তরু হই
হবে তুমি লতা?
যদি আমি রাম হই
হবে কি গো সীতা?