তোর ঐ চোখ
ফিরিয়ে নিস না....
আমার হারিয়ে যাওয়া পথে
আলোর কাছে বিক্রি করা
কিছু সাহস,
ভুল না করে নিয়ে নেবো
জানি তুই বুঝবি না
আদেশগুলোকে ঘুম
পারিয়ে না জানিয়ে
চিনে নিবো,
শুধু তোর দু’চোখ
ফুড়িয়ে দিস না।


অনেক কথার পর
দেখবো আমি
তুই আমার সেই
ঝড়া বৃষ্টির ফোটা
পদ্ম পাতায় চোরে
কাগজের নৌকো ভাসিয়ে
ফিরে আসা রাত,
বলবো কথা, তুই
ঠোট ফুলিয়ে করবি
অনুবাদ।


আমার সেই চেনা রাজ্যের
জলে ভেজা হাত
না শুকিয়ে জমিয়ে নেবো,
তোর চেনা সেই ডেকে আনা
সূর্যের প্রভাত,
জানি তুই বুঝবি না
শুধু এই ফেরা রাতে
চোখ ফেরাস না।